ভারত সরকারের দারুণ স্কিম, গোটা দেশে ৭৩৭ বেকারদের জন্য চালু ইন্টার্নশিপ, সুযোগ নিয়ে ফেলুন -PM Internship Scheme

Pm internship scheme

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ইন্টার্নশিপ স্কিমে (PM Internship Scheme) ৯০ হাজার চাকরির সুযোগ।এই সুযোগ হাতছাড়া করতে না চাইলে অতিসত্বর আবেদন প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারেন।‌ এই ইন্টার্নশিপ স্কিমে ৯০ হাজারের কাছাকাছি প্রার্থীদের নিয়োগ করা হবে। এই স্কিমে ১৯৩টি সংস্থা শিক্ষানবিশের সুযোগ দিয়েছে। অপারেশনস, ম্যানেজমেন্ট, প্রোডাকশন, ম্যানুফ্যাকচারিং, মেনটেন্যান্স, সেলস অ্যান্ড মার্কেটিং প্রভৃতি ক্ষেত্রে প্রশিক্ষণ দেওয়া হবে। নিম্নে প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম সম্পর্কিত যাবতীয় তথ্য যথা- প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম কি, যোগ্যতা, আবেদন পদ্ধতি প্রভৃতি বিস্তারিত তথ্য আলোচনা করা হলো। PM Internship Scheme

প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম ( PM Internship Scheme) 

বর্তমানে ভারতের জনসংখ্যা দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে। পরিসংখ্যান মতে ভারত জনসংখ্যার দিক দিয়ে চীনকে ছাড়িয়ে গেছে। এই বিপুল জনসংখ্যা কর্মসংস্থান সরকারের কাছে ভিশন চ্যালেঞ্জের। ‌ সেই কারণে ভারত সরকার দেশের বেকারত্ব হ্রাস করতে নতুন নতুন পদক্ষেপ গ্রহণ করেছেন। এর মধ্যে একটি অন্যতম মাধ্যম হল প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম মাধ্যমে কর্মসংস্থান করা।

‌বর্তমানে দেশে যুব জনসংখ্যা বেশি রয়েছে। ‌মূলত দেশের যুবক যুবতীরা বেশি কর্মক্ষম হয়ে থাকে। তাই যে দেশের জনসংখ্যায় বেশি যুবক যুবতী রয়েছে সে দেশ দ্রুত উন্নতির চরম শিখরে পৌঁছায়। তবে ভারতের ক্ষেত্রে জনসংখ্যা বৃদ্ধি আশীর্বাদ না হয়ে অভিশাপের কাজ করছে। কারণ জনসংখ্যার বেশিরভাগ মানুষ অদক্ষ। ‌কোন কাজের দক্ষতা নেই। সেই কারণে কোন সংস্থা তাদের কর্ম ক্ষেত্রে নিয়োজিত করতে চায় না। এই সকল সমস্যা মীমাংসার জন্য ভারত সরকার নতুন প্রকল্প চালু করেছেন।

ভারত সরকার বেকার যুবক-যুবতীদের বিভিন্ন কর্ম ক্ষেত্রে প্রশিক্ষণ দিয়ে নিয়োগ করতে চলেছেন। প্রশিক্ষণে উৎসাহিত করার জন্য চাকরিপ্রার্থীদের ইন্টার্নশিপ ব্যবস্থা করেছেন। ‌ইন্টার্নশিপ চলাকালীন যুবকদের প্রতি মাসে ৫০০০ টাকা দেওয়া হবে। তাই আপনিও একাধিক কর্ম ক্ষেত্রে প্রশিক্ষণ নিয়ে সরাসরি চাকরি পেতে চাইলে অতিসত্বর আবেদন করুন।

•আবেদন যোগ্যতা:

আবেদনে অংশগ্রহণকারী কোন বিদ্যালয় থেকে ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাস করে থাকতে হবে। এর পাশাপাশি ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট থেকে সার্টিফিকেট থাকতে হবে অথবা পলিটেকনিক ডিপ্লোমা বা গ্র্যাজুয়েট ডিগ্রি থাকতে হবে। এছাড়াও যে সকল চাকরির প্রার্থীরা কোন কর্ম ক্ষেত্রে নিযুক্ত নেই পড়াশুনা সম্পূর্ণ করেছেন তারাও আবেদন প্রক্রিয়া অংশগ্রহণ করতে পারবেন।

আবেদন পদ্ধতি:

আবেদন প্রক্রিয়া ১২ অক্টোবর থেকে শুরু হয়েছে। আবেদন প্রক্রিয়া অংশগ্রহণের জন্য এর অফিসিয়াল ওয়েবসাইট pminternship.mca.gov.in প্রবেশ করতে হবে। অফিসিয়াল ওয়েব সাইটে যাবার পর নির্দেশ অনুযায়ী তথ্য পূরণের মাধ্যমে আপনার আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারবেন।

প্রয়োজনীয় নথিপত্র:

আবেদন প্রক্রিয়া অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের আবশ্যিক নথিপত্র গুলি হল-

  • ১.পরিচয় পত্র হিসেবে আধার কার্ড অথবা ভোটার কার্ড।
  • ২.জন্ম প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড অথবা বার্থ সার্টিফিকেট।
  • ৩.আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা সমস্ত নথিপত্র।
  • ৪.ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট থেকে সার্টিফিকেট থাকতে হবে অথবা পলিটেকনিক ডিপ্লোমা বা গ্র্যাজুয়েট ডিগ্রি থাকতে হবে।

শেষ তারিখ:

গত ১২ অক্টোবর ২০২৪ তারিখ থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে যা চলবে আগামী কিছুদিন। ‌ তাই যে সকল শিক্ষার্থীরা প্রশিক্ষণের মাধ্যমে কাজের দক্ষতা অর্জন করে সরাসরি চাকরি পেতে চান তারা এই নিয়োগ প্রক্রিয়া অংশগ্রহণ করতে পারেন। গোটা ভারতবর্ষ জুড়ে প্রায় ৭৩৭ টি জেলার শিক্ষার্থীরা সরাসরি নিয়োগ প্রক্রিয়া অংশগ্রহণ করতে পারবেন।

 

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment