কৃষি দপ্তরে পশ্চিমবঙ্গে গ্রুপ সি পদে চাকরির সুযোগ, এখনই আবেদন করে ফেলুন – WB Agriculture Job Recruitment

চাকরিপ্রার্থীদের জন্য দারুন সুখবর, শুধুমাত্র মাধ্যমিক পাস যোগ্যতায় নতুন শূন্য পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলো। ন্যাশনাল ব্যাংক ফর এগ্রিকালচার এন্ড রুরাল ডেভেলপমেন্ট (NABARD) তরফে এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ভারত তথা পশ্চিমবঙ্গের সকল নাগরিক এই নিয়োগ প্রক্রিয়া অংশগ্রহণ করতে পারবে। এখানে অংশগ্রহণের জন্য উচ্চ শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই। কোন শিক্ষিত বিদ্যালয় থেকে ন্যূনতম মাধ্যমিক পাস অথবা তার সমতুল্য কোন যোগ্যতা থাকলেই সকলে আবেদনযোগ্য। নিম্নে NABARD নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য তুলে ধরা হলো। WB Agriculture Job Recruitment

wb agriculture job recruitment
•নিয়োগকারী সংস্থা: আজকের প্রতিবেদনে কর্মী নিয়োগের যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে, এই নিয়োগ প্রক্রিয়াটি NABARD অর্থাৎ ন্যাশনাল ব্যাংক ফর এগ্রিকালচার এন্ড রুরাল ডেভেলপমেন্ট তরফ থেকে করা হবে।

•পদের নাম: ন্যাশনাল ব্যাংক ফর এগ্রিকালচার এন্ড রুরাল ডেভেলপমেন্ট তরফে যে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে এখানে শূন্য পদের নাম হল- অফিস অ্যাটেনডেন্ট (গ্রুপ- সি) পদ।

•বেতন: অফিস অ্যাটেনডেন্ট পদে অংশগ্রহণকারী চাকরিপ্রার্থীদের বেসিক বেতন রয়েছে ১০,৯৪০ টাকা। তবে এর সাথে সমস্ত ভাতা যুক্ত হলে পাবেন ৩৫,০০০ টাকা।

•বয়স: আগ্রহ চাকরিপ্রার্থীদের প্রয়োজনীয় বয়স ১ অক্টোবর ২০২৪ সাল অনুযায়ী ন্যূনতম ১৮ বছর থেকে সর্বোচ্চ ৩০ বছর। এছাড়াও বিভিন্ন সংরক্ষণ শ্রেণীর চাকরিপ্রার্থীরা, সরকারি নিয়ম অনুযায়ী নির্দিষ্ট বয়সের ছাড় পাবেন।

•মোট পদ: এখানে সর্বমোট শূন্য পদ রয়েছে ১০৮ টি। এদের মধ্যে UR দের জন্য রয়েছে ৫৪ টি পদ, SC চাকরিপ্রার্থীদের জন্য রয়েছে ৪ টি পদ , ST চাকরিপ্রার্থীদের জন্য রয়েছে ১২ টি পদ, OBC চাকরিপ্রার্থীদের জন্য রয়েছে ২৮ টি পদ, EWS চাকরিপ্রার্থীদের জন্য রয়েছে সর্বমোট ১০ টি শূন্য পদ।

স্বাস্থ্য দপ্তরে ডাটা এন্ট্রি অপারেটর পদে নিয়োগের বিজ্ঞপ্তি, আবেদন করুন 

•কি কি কাজ করতে হবে: নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণকারী চাকরিপ্রার্থীদের সমগ্র ভারতবর্ষের জুড়ে বিভিন্ন অফিসে নিয়োগ করা হবে। নিয়োগ পত্র পাবার পর চাকরিপ্রার্থীদের নিম্নলিখিত কাজ করতে হবে।

  1. অফিসিয়াল ফাইল এবং কাগজপত্র সরবরাহ করা, কাজের শেষে সেগুলো যথাস্থানে রাখা।
  2. কাগজপত্রের রেকর্ড রক্ষণাবেক্ষণ, সেলাই এবং বাঁধাই করা।
  3. অফিসে অন্যান্য কর্মীদের জল ও পানীয় সরবরাহ করা। এর পাশাপাশি চা এবং জল খাবার পরিবেশন করা।
  4. এছাড়াও চাকরিপ্রার্থীদের ওয়্যারম্যান, লিফটম্যান এবং রাধুনী দায়িত্ব পালন করা।
  5. কাগজপত্র জেরক্স এবং ফটো-কপি মেশিন সহ অফিসিয়াল বিভিন্ন সরঞ্জাম পরিচালনা করা।

•আবেদন পদ্ধতি: অনলাইনের মাধ্যমে নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে হবে। তার জন্য আবেদনকারীকে এর অফিসিয়াল ওয়েবসাইট www.nabard.org প্রবেশ করতে হবে। অফিসিয়াল ওয়েবসাইট সর্বপ্রথমে আবেদনকারী কে রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন হওয়ার পর আবেদনের পরবর্তী ধাপ গুলি অতিক্রমের মাধ্যমে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হবে। আবেদন প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গেছে যা চলবে আগামী ২১ অক্টোবর ২০২৪ তারিখ পর্যন্ত।

•আবেদন ফি: নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণকারী চাকরিপ্রার্থীদের আবেদন মূল্য হিসেবে দিতে হবে ৫০০ টাকা। এছাড়াও বিভিন্ন সংরক্ষণ শ্রেণীর চাকরিপ্রার্থী যথা- ‌ SC/ ST/ OBC PWD/ EXS প্রভৃতি চাকরি প্রার্থীদের আবেদন ফি ৫০ টাকা।

রুপশ্রী প্রকল্পে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, এখনই আবেদন করে ফেলুন 

নির্বাচন প্রক্রিয়া: প্রার্থী বাছাই জন্য আবেদনকারীর সর্বপ্রথমে ১২০ নম্বর অনলাইন টেস্ট নেওয়া হবে। অনলাইন টেস্ট উত্তীর্ণ চাকরিপ্রার্থীদের পরবর্তীকালে Language Proficiency Test জন্য ডাকা হবে। অনলাইন টেস্ট জন্য নিম্নলিখিত বিষয়গুলি থেকে প্রশ্নপত্র করা হবে-

  • রিজনিং ৩০ নম্বর।
  • ইংরেজি ৩০ নম্বর।
  • জেনারেল অ্যাওয়ারনেস ৩০ নম্বর।

তিনটি বিষয় মিলিয়ে সর্বমোট ১২০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। এই পরীক্ষায় সময় দেওয়া হয়েছে ৯০ মিনিট। পরীক্ষায় ১/৪ নেগেটিভ মার্ক রয়েছে।

Official Notification Download 
Official Website Click Here
WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment